Digital MarketingSocial Media MarketingVideo Marketing

ইউটিউব মার্কেটিং কী? কিভাবে মার্কেটিং করবেন ?

ইউটিউব মার্কেটিং হচ্ছে- ইন্টারনেট  ব্যবহারের মাধ্যমে যে কোনো পণ্য, প্রতিষ্ঠান বা সার্ভিস প্রচার ও ব্র্যান্ডিং করার সবথেকে জনপ্রিয় এবং সেরা উপায়। বর্তমানে এই ইউটিউব মার্কেটিংয়ের অনেক চাহিদা রয়েছে। আর তাই মানুষ দিন দিন এই ইউটিউব মার্কেটিংয়ের দিকে ধাবিত হচ্ছে।

অনলাইনে সম্পর্কে ধারণা পেতে এখানে ভিজিট করুন।

ইউটিউব মার্কেটিং কি?

ইউটিউব মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ একটি  অংশ। সেখানে যে কোনো পণ্য বা সার্ভিসের প্রচারের মাধ্যমে সহজেই ব্র্যান্ডিং করা যায়। এখানে ব্যবসা সংক্রান্ত ভিডিও কনটেন্ট তৈরী করা যায়।  ইউটিউব এবং ইন্টারনেটের মাধ্যমে সেই কন্টেন্ট বা ভিডিও ইন্টারনেটে সক্রিয় থাকা ব্যবহারকারীরা ভিডিওগুলো দেখতে আসে। 

তারা এই ভিডিওর মাধ্যমেই আপনার প্রোডাক্ট বা পণ্য সম্পর্কে জানতে পারবেন। বর্তমানে যে কোনো ব্লগ, ওয়েবসাইট, সার্ভিস বা ব্যাবসায়ী প্রত্যেকেই ভিডিও কন্টেন্ট এর মাধ্যমে তাদের পণ্য, প্রতিষ্ঠান বা সার্ভিসকে ইউটিউব মার্কেটিং এর মাধ্যমে লক্ষবস্তু গ্রাহক এবং ইউজারের এর মাধ্যমে প্রচার করতে পারছে। 

আর তাই, ইউটিউব মার্কেটিং এর প্রকিরিয়াটি আধুনিক মার্কেটিং এর সবথেকে লাভজনক এবং জনপ্রিয় মাধ্যম হিসেবে প্রকাশ করেছে। অর্থাৎ, ইউটিউব বা ভিডিওর মাধ্যমে করা এই সম্পূর্ণ মার্কেটিং এর প্রক্রিয়াকেই ইউটিউব মার্কেটিং বলে। 

কিভাবে অনলাইন থেকে ইনকাম করবেন এই সম্পর্কে আরো জানতে এই লিঙ্কে ভিজিট করুন।

ইউটিউব মার্কেটিং এর সুবিধা কি?

ইউটিউব হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এবং জনপ্রিয় একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। গুগোল এর পরেই দ্বিতীয় স্থান দখল করেছে ইউটিউব। তাই ইউটিউবকে সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন বলে। 

এখানে যে কোন বয়সের নানান রকমের রুচিসম্পন্ন মানুষ বিভিন্ন দেশের থেকে ইন্টারনেট ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের ভিডিও দেখতে আসে। 

এতে করে আপনি আপনার বিজনেস, সার্ভিস বা ব্র্যান্ডগুলোকে ইউটিউব চ্যানেলে ভিডিওর মাধ্যমে প্রচার বা মার্কেটিং করে নিমিষের মধ্যে অধিক গ্রাহক পেতে পারেন। ইউটিউব চ্যানেলের মাধ্যমে নিজের বিজনেস, প্রোডাক্ট, সার্ভিস, ওয়েবসাইট গুলোর সাথে জড়িত আপডেট তথ্য গুলো আপনি এটি সময়ে সময়ে ভিডিও হিসাবে প্রকাশ করতে পারেন।

এইভাবে, আপনি আপনার গ্রাহক বা ভিউয়ার্সদের সাথে সংযুক্ত থাকতে পারেন।  অর্থাৎ এই পদ্ধতিটি মার্কেটিংয়ের জন্য অন্যতম একটি গুরুত্বপূর্ণ উপায়।

যেভাবে ইউটিউব মার্কেটিং করবেন?

ইউটিউব এর মাধ্যমে মার্কেটিং করা খুব একটা কঠিন বিষয় না। অন্যান্য মার্কেটিং এর তুলনায় অনেকটাই সহজ এবং সফলতা অর্জন করা যায়। তবে এর জন্য কিছু সহজ স্টেপ অবলম্বন করতে হবে।  ফলে সেই স্টেপগুলো ধারা ডিজিটাল মার্কেটিং এর প্রক্রিয়াটি ব্যবহার করে প্রচুর লাভবান হতে পারবেন।  

স্টেপ গুলো হচ্ছে-

  • প্রথমে নিজের একটি ইউটিউব চ্যানেল তৈরি করবেন
  • এরপর আপনার চ্যানেল টি সুন্দরভাবে সাজাবেন
  • আপনার ব্যবসা সংক্রান্ত ভিডিও তৈরি করবেন
  • ভিডিওগুলো এসসিও অপটিমাইজ করবেন
  • এরপর ভিডিওগুলো অনলাইনে প্রমোট করবেন
  • ইউটিউব এর জন্য এড্স ব্যবহার করবেন

শেষ বক্তব্য

অর্থাৎ উপরোক্ত বিষয় সম্পর্কে থেকে আজকে আমরা জানতে পারলাম যে ইউটিউব মার্কেটিং কি? এর সুবিধা এবং কিভাবে করবেন?

অর্থাৎ, ডিজিটাল মার্কেটিং এর যে কোন মাধ্যম বা ফর্মুলা ব্যবহার করে আমরা অনেক সহজে নিজের ব্যবসা, সার্ভিস বা ব্রান্ডিং করতে পারি। ইন্টারনেটের মাধ্যমে অনলাইনের সাথে জড়িত থাকা লোকদের কাছে প্রচার-প্রসার করতে পারি। 

যেহেতু ভিডিও কনটেন্ট বর্তমানে ইন্টারনেটের সুপ্রিয় অধিকাংশ লোকেরাই অনেক পছন্দ করেন। তাই ভিডিওর মাধ্যমে এই মার্কেটিং করা আজ অনেক সহজ লাভজনক হয়ে উঠছে। এই পদ্ধতিগুলো ব্যবহার করার ফলে আমরা আমাদের পণ্য, প্রতিষ্ঠান বা সার্ভিস সহজেই প্রচার-প্রসার করতে পারবেন।

3 Comments

  1. Bh Rubel
  2. Sazzad Hossain

Leave a Comment